ad720-90

কেন আবিষ্কারের সময় থেকে বদলায়নি ব্লেডের মাঝখানের নকশা?


ব্লেড হলো এক ধরনের ধারালো অস্ত্র যা দ্বারা কোন কিছু কাটা হয়।নতুন অবস্থায় এটি খুবই ধারালো থাকে। যে কোম্পানিরই ব্লেড হোক না কেন, লক্ষ করলে দেখা যায় ব্লেডের ঠিক মধ্যখানে একটা নকশা থাকে, সেটা সবার ক্ষেত্রে একই রকম!

কেন একই নকশা সকলেই তাদের তৈরি ব্লেডে ব্যবহার করে, তার কারণ সত্যিই বিস্ময়কর।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এই কাহিনির সূত্রপাতের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে ব্লেডের জন্ম বৃত্তান্ত।

আজ থেকে এক শতাব্দীরও ঢের বেশি সময় আগের কথা। বিংশ শতাব্দীর সবে শুরুয়াৎ হয়েছে। ১৯০১ সালে জিলেট কোম্পানির প্রতিষ্ঠাতা কিং ক্যাম্প ব্লেডের নকশা তৈরি করেন। পরে ১৯০৪ সালে তৈরি হয় ব্লেড। ততদিনে ওই নকশার পেটেন্টও পেয়ে গিয়েছেন তিনি। আশ্চর্যজনক ভাবে, সেই আদি নকশা আর আজকে দিনে ব্যবহৃত নকশার মধ্যে কোনও ফারাক নেই।

সেই সময়ে রেজারের সঙ্গে ব্লেডকে সংযুক্ত করার সময়ে নাটবল্টু ব্যবহার করা হতো। সেই কারণেই ব্লেডের মধ্যে ওই নকশা তৈরি করা হতো। ওই নকশা অনুযায়ীই নাটবল্টুর সাহায্যে রেজারে আটকানো হতো ব্লেড।

সেই থেকে ওই নকশাই চলে আসছে। প্রশ্ন আসতে পারে, অন্য কোম্পানি গুলি যখন ব্লেড বানানো শুরু করল, তারাই বা কেন জিলেটের নকশাটাই অনুকরণ করতে শুরু করল?

আসলে সেই সময়ে রেজার নির্মাণ করত একমাত্র জিলেটই। ফলে ওই রেজারের সঙ্গে মিলিয়ে ব্লেডের নকশা বানাতে গেলে ওই নকশাই তৈরি করতে হতো।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar