ad720-90

মাথার উপর উড়তে উড়তে যাবে যে ছাতা!


দু’হাত ভর্তি বাজারের ব্যাগ। বগলে ছাতা। ধীরেসুস্থে বাড়ির দিকে রওনা দিয়েছেন আপনি। প্রচন্ড গরম। বৃষ্টির নামগন্ধ নেই। আচমকা আকাশ ছেয়ে এল কালো মেঘে। নামল বৃষ্টি। কী মুশকিল। দু’ হাতে চার-চারটে বাজারের ব্যাগ হাতে নিয়ে ছাতা খুলবেন কী ভাবে!  ভাবছেন, একটা ছাতা যদি উড়ে উড়ে মাথার উপরে এসে বসত, কী ভালই না হত। আপনার মনের ইচ্ছাটাই সত্যি হতে চলেছে এ বার। জাপানের একটি সংস্থা তৈরি করে ফেলেছে উড়ন্ত ছাতা।

ফ্লাইং আমব্রেলা বা উড়ন্ত ছাতা তৈরি করেছে জাপানের আসাহি পাওয়ার সার্ভিসেস নামে একটি সংস্থা। উড়ন্ত ছাতাটির কোনও হাতল নেই। এই স্মার্ট ফ্লাইং আমব্রেলাটি আসলে একটি ড্রোনের মতোই। এতে থাকছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর এর মাধ্যমেই যে ব্যক্তি ছাতাটি ব্যবহার করছেন, তার মাথাটিকে ট্র্যাক করবে এই ছাতা। বাঁচাবে রোদের হাত থেকে। বৃষ্টি থেকে বাঁচাতে ছাতাটির ‘ওয়াটারপ্রুফ ভার্সন’ও আসতে চলেছে খুব তাড়াতাড়ি।  

৫ কিলোগ্রাম ওজনের ছাতাটির ব্যাটারির ক্ষমতা অনুযায়ী, ২০ মিনিট ব্যবহারকারীকে বাঁচাতে পারে রোদ-বৃষ্টির হাত থেকে। কিন্তু গবেষকরা চেষ্টা করছেন, যাতে ছাতাটির ওজন কমিয়ে এক কিলোগ্রামে নামানো যায় এবং অন্তত এক ঘণ্টা পর্যন্ত এই ছাতা ব্যবহার করা যায়।

ছাতাটিতে যেহেতু ড্রোন রয়েছে, তাই রাস্তাঘাটে সব সময় এটি ব্যবহার করা যাবে না হয়তো। অনুমতি নিতে হবে প্রশাসনেরও।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar