ad720-90

স্যামসাং স্পেক্ল: নতুন ট্রেডমার্ক, যত জল্পনা


স্যামসাংয়ের স্মার্টফোন বা স্মার্টওয়াচে স্বাস্থ্যবিষয়ক তথ্য দেবে এমন নতুন ধরনের কোনো সেন্সর বানানো নিয়ে কোনো আভাস ছাড়াই পার হয়েছে কয়েক বছর। কিন্তু এবার হয়তো ভক্তদের ওই প্রশ্নের জবাব আসতে যাচ্ছে।

২০১৬ সালে ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে (ইউএসপিটিও) দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাংয়ের একটি পেটেন্ট আবেদন করে। অবশ্য কোনো কিছু পেটেন্ট করার মানেই এই না যে, পেটেন্টের মালিক প্রতিষ্ঠানটি ওই পেটেন্ট তাদের কোনো পণ্য বা সেবায় এখনি আনতে কাজ করছে।

২০১৬ সালে স্যামসাংয়ের পেটেন্ট আবেদন করা হয়েছিল ‘লেজার স্পেক্ল ইন্টারফেরোমেট্রিক সিস্টেম’ নিয়ে। স্যামসাং হয়তো এই প্রযুক্তি নিয়ে কাজ অব্যাহত রেখেছে- ট্রেডমার্কের নতুন এক নথি থেকে এমন আভাস পাওয়া যায় বলে উল্লেখ করা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে স্যামসাং ইউরোপে ‘স্যামসাং স্পেক্ল’ নামের একট প্রযুক্তির জন্য ট্রেডমার্কের আবেদন করেছে। ‘ট্রেডমার্ক নিনজা’ নামে পরিচিত ব্রায়ান কনরয় এই আবেদন নিয়ে তথ্য দিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

নতুন তথ্য প্রকাশের ক্ষেত্রে স্যামসাংয়ের ট্রেডমার্ক আবেদন বড় কোনো ভূমিকা রাখেনি, কিন্তু এর নামটি থেকে এই প্রযুক্তি কী ধরনের ডিভাইসের জন্য আনা হতে পারে তা কিছুটা নিশ্চিত হওয়া যায়। বিজনেস ইনসাইডার-এর মতে এই ডিভাইসগুলো হচ্ছে- কম্পিউটার, কম্পিউটার হার্ডওয়্যার, মাউস, কিবোর্ড বা কম্পিউটারের সঙ্গে ব্যবহারের জন্য থাকা অন্যান্য আনুষঙ্গিক, ট্যাবলেট কম্পিউটার, বহনযোগ্য কম্পিউটার, ডেটা স্টোরেজ ডিভাইস, মনিটর, কম্পিউটারের সঙ্গে ব্যবহারের জন্য বানানো হ্যান্ডসেট, তারবিহীন হ্যান্ডসেট, চামড়া দিয়ে বানানো বহনযোগ্য কম্পিউটার কেইস, ট্যাবলেট কম্পিউটারের জন্য বানানো সুরক্ষা কভার, কনভার্টইবল পিসি, কনভার্টইবল ট্যাবলেট পিসি, তারবিহীন স্পিকার, ভিআর ছবির যন্ত্রপাতি এবং ভিআর-এর জন্য বানানো চশমার মতো ডিভাইস।  

‘স্পেক্ল’ বলতে প্রচুর সংখ্যক ছোট দাগ বা রঙের দাগ দিয়ে বানানো কোনো চিহ্নকে বোঝায়। তাই এই ট্রেডমার্ক আরও অনেক কিছুতে ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে স্যামসাংয়ের বানানো আল্ট্রাসাউন্ড যন্ত্রগুলোও রয়েছে, যেখানে ‘রিডিউসড স্পেক্ল’ নামে একটি ফিচার রয়েছে। আবার চিকিৎসা খাতের যন্ত্রপাতির জন্যও ব্যবহার করা হতে পারে এটি। তবে কনরয় বলেছেন, টিভি আর স্মার্টফোনের জন্য স্যামসাং ইলেকট্রনিকস-এর যে ট্রেডমার্ক এজেন্সি আবেদন করে থাকে তারাই এই আবেদন করেছে। এ থেকে স্যামসাংয়ের সামনের কোনো গ্যাজেটে এটি ব্যবহারের আশা করা যেতেই পারে।  

বর্তমানে অ্যাপল ওয়াচে হৃৎস্পন্দন মাপতে এলইডি লাইট ব্যবহার করা হয়। এ থেকে স্যামসাংয়ের নতুন এই সেন্সর কোনো স্মার্টওয়াচের জন্য আনা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। প্রযুক্তি সাইট অ্যান্ড্রয়েড সেন্ট্রাল জানিয়েছে, স্যামসাং শীঘ্রই স্যামসাং গ্যালাক্সি ওয়াচ নামের একটি স্মার্টওয়াচ আনবে বলে গুঞ্জন উঠেছে। 

এ নিয়ে মন্তব্যে জন্য অনুরোধ করা হলেও স্যামসাং কোনো জবাব দেয়নি বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar