ad720-90

ইইউ গুগলকে ৫শ কোটি ডলার জরিমানা!


লাস্টনিউজবিডি, ১৯ জুলাই, নিউজ ডেস্ক:অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে অ্যান্টিট্রাস্ট মামলায় অ্যালফাবেট মালিকানাধীন গুগলকে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন। এ ছাড়া ৯০ দিনের মধ্যে গুগলকে অবৈধ ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন। নির্দেশ অমান্য করলে প্রতিষ্ঠানটিকে বাড়তি জরিমানাও গুনতে হতে পারে। সিএনবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

গত বছরই গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা গুনতে হয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের চেয়ে নিজেদের কেনাকেটার সেবায় বাড়তি সুবিধা দেওয়ায়।
ইউরোপীয় ইউনিয়ন বলছে, গুগলের মূল প্রতিষ্ঠান অনৈতিকভাবে তাদের নিজস্ব সেবাকে বাড়তি সুবিধা দিয়েছে। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ক্রোম, সার্চ এবং প্লে স্টোরের মতো গুগল অ্যাপগুলোকে আগে থেকে ইনস্টল করতে বাধ্য করেছে।

ইউরোপীয় ইউনিয়ন কর্মকর্তারা বলছেন, স্মার্টফোন নির্মাতাদের গুগল সার্চ প্রি-ইনস্টল করাতে কখনো কখনো তাদের অর্থও দেওয়া হয়েছে বা পরিবর্তিত অ্যান্ড্রয়েড সংস্করণ যাতে ব্যবহার করা না হয় সে জন্য চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে ইইউ কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টেগার বলেন, গুগলের ব্যবসায়িক মডেল ডিভাইস প্রস্তুতকারকদের অ্যান্ড্রয়েডের কোনো বিকল্প সংস্করণ ব্যবহার করতে দেয় না, যে সংস্করণটি গুগল ব্যবহার করে না। স্মার্টফোন প্রস্তুতকারকরা অ্যান্ড্রয়েড ডিভাইসে কোন সার্চ বা ব্রাউজার প্রি-ইনস্টল করবে বা কোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার এটি নিয়ন্ত্রণ করতে পারবে না গুগল।

এ রায়ের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছে গুগল। এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন তুলেছে তারা।
গুগলপ্রধান সুন্দার পিচাই বলেন, কমিশন এ বিষয়টি এড়িয়ে গেছে যে, ‘অ্যান্ড্রয়েড ফোন আইওএস ফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে। এ সিদ্ধান্ত এটি বিচার করেনি যে ফোন নির্মাতা, মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান, অ্যাপ ডেভেলপার এবং গ্রাহকদের অ্যান্ড্রয়েড কী সেবা দিয়ে থাকে।

লাস্টনিউজবিডি/এমবি



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar