ad720-90

জিমেইল ব্যবহারকারীদের সেইসব প্রয়োজনীয় Productive টুলস যেগুলো আপনি এতদিন হণ্য হয়ে খুঁজেছেন | Techtunes


তথ্য প্রযুক্তির এই যুগে অফিসিয়াল এবং ব্যবসায়িক সহ বিভিন্ন কাজে আমরা প্রতিনিয়তই ইমেইল ব্যবহার করে থাকি। আর ইমেইল সার্ভিসের মধ্যে গুগল মেইল বা জিমেইল অন্যতম বহুল ব্যবহৃত এবং জনপ্রিয়। জিমেইলে নিজ থেকে বিভিন্ন নতুন নতুন ফিচার থাকলেও ইন্টারনেটে দরকারি এবং কাজের বিভিন্ন টুলস রয়েছে; যেগুলো ব্যবহার করে আমরা এই জিমেইল সার্ভিস থেকে আরো উন্নত এক্সপেরিয়েন্স পেতে পারি। আমি আপনাদের প্রিয় টিউনার গেমওয়ালা আজ নিয়ে এলাম জিমেইল এর কিছু ক্রোম এবং ফায়ারফক্স এডড অন যেগুলো আপনি আপনার গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স ব্রাউজের এড করে নিয়ে আপনার জিমেইল এক্সপেরিয়েন্স কে আরো উন্নত করে নিতে পারবেন।

এখানে উল্লেখ্য যে একই ধরনের কাজের অনেকগুলো টুলস রয়েছে, তাই আজ আমি বিশেষ কিছু ইউনিক টুলস আপনাদের সামনে নিয়ে এলাম। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে সরাসরি টিউনে চলে যাই:

Send From Gmail

Send From Gmail এই টুলসটির জেনুইন সুবিধা হলো আপনি কোনো ওয়েব পেজ থেকে কোনো ইমেইল এড্রেসের ক্লিক করলেই এই টুলটি অটোমেটিক্যালি একটি পপআপ উইন্ডো চালু করবে এবং মেইল কম্পোজ পেজটি আপানি সরাসরি পেয়ে যাবেন। এছাড়াও এই টুলটিতে রয়েছে একটি ব্রাউজার বাটন যা গুগল ক্রোমের টুলবারের উপরে থাকবে, এখানে ক্লিক করেও আপনি সরসারি গুগল মেইল কম্পোজ পেজে চলে যাবেন। তবে বাটন ছাড়া এই ফিচারটি ব্যবহার করতে চাইলে আপনি Send using Gmail এক্সটেনশনটি ট্রাই করে দেখতে পারেন।

WiseStamp

WiseStamp এক্সটেনশন টি আপনাকে সোশাল মিডিয়া এবং HTML ইন্টিগ্রেশন সহ কাস্টমাইজেবল ইমেইল সিগনেচার ব্যবহার করার সুযোগ দেবে। এই এক্সটেনশটি দিয়ে ইমেইলের মাধ্যমেই আপনি আপনার কোম্পানির ব্রান্ডিং এবং আপনার সোশাল প্রোফাইল শেয়ার করতে পারবেন। এছাড়াও এই এক্সটেনশনটিতে আপনি আপনার সর্বশেষ টুইট, গুগল প্লাস আপডেট, লেটেস্ট ব্লগ টিউন সহ বিভিন্ন জিনিস আপনার ইমেইল সিগনেচারে অর্ন্তভুক্ত করতে পারবেন। এই এক্সটেনশনটি ফায়ারফক্স এবং সাফারি ব্রাউজারের জন্যেও রয়েছে।

Minimalist for Everything

Minimalist for Everything এক্সটেনশনটি আপনার জিমেইলের বিভিন্ন উপদানকে হাইড করতে পারবে এবং এটায় রয়েছে অনেকগুলো অপশন যা আপনি নিজে নিজেই অনেককিছু কাস্টমাইজেশন করে নিতে পারবেন। এগুলো ছাড়াও এই এক্সটেনশনটি দিয়ে আপনি নির্দিষ্ট রো হাইলাইটিং, এট্যাচমেন্টের আইকন প্রদর্শন, ডেক্সটপ নোটিফিকেশন ইউস সহ গ্রাফিক্স, কালার এবং টপ মেন্যু কাস্টমাইজেশন করতে পারবেন। এই এক্সটেনশনটি দিয়ে জিমেইল কে আপনি আপনার নিজের পছন্দমত সাজিয়ে দিতে পারবেন।

Boomerang for Gmail

Boomerang for Gmail এক্সটেনশনটি দিয়ে আপনি জিমেইল এর শিডিউল ইমেইলিং করতে পারবেন। এছাড়াও শিডিউলকৃত ইমেইলটি পরবর্তীতে আপনার ইনবক্সে নতুন করে টপ আপ করেও রাখতে পারবেন এই এক্সটেনশনটি দিয়ে। এতে যখন আপনি সময় পাবেন তখনই ইমেইলগুলো আপনার ইনবক্সের টপ চার্টে থাকবে। এছাড়াও এটি দিয়ে আপনি ফলোআপ রিমাইন্ডারসকেও শিডিউল করে রাখতে পারবেন। এই এক্সটেনশনটি ফায়ারফক্স, আউটলুক এবং মোবাইল ডিভাইসের জন্যেও রয়েছে।

Snooze Your Email for Gmail

Snooze Your Email for Gmail এক্সটেনশনটি দিয়ে আপনি আগের এক্সটেনশনটির মতোই কাজ করতে পারবেন। এটি আপনার জিমেইলের মেইলগুলোকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত Snooze করে রাখতে পারবে এবং পরবর্তীতে মেইলগুলোকে ইনবক্সে unread হিসেবে re-appear করতে পারবে। এই এক্সটেনশনটি দিয়ে আপনি আপনার অফিসের গুরুত্বপূর্ণ মেইলগুলোকে মনে রাখতে পারবেন, অনেক ইমেইলের ভীড়ে সেগুলো আর হারিয়ে যাওয়ার ভয় থাকবে না।

ActiveInbox for Gmail

ActiveInbox for Gmail এক্সটেনশনটি দিয়ে আপনি আপনার জিমেইল এবং গুগল অ্যাপস ইমেইল একাউন্টকে নিয়ন্ত্রণে আনতে পারবেন। এটির সাহায্যে আপনি আপনার ইনবক্সে ম্যানেজ করতে পারবেন এবং মেইলের ওভারলোডের চাইলে শুধুমাত্র গুরুত্বপূর্ণ ইমেইলগুলোকে ফোকাস নিয়ে আসতে পারবেন। এছাড়াও এই এক্সটেনশনে রয়েছে ইমেইল প্রায়োটিজেশন, ডেডলাইট ট্রাকিং, মেসেজের জন্য Snooze বাটন, প্রোজেক্ট ফোল্ডার, ইমেইল নোটস, আগের কনভারসেশন ভিউয়ার, ১ ক্লিক শর্টকার্টস সহ আরো অনেক কিছুই। আপনার ইনবক্সটি যদি আপনার থেকে আউট অফ কনট্রোল হয়ে থাকে তাহলে আজই আপনার এই এক্সটেনশনটি ব্যবহার করা উচিত। এক্সটেনশনটি ফায়ারফক্সের জন্যেও রয়েছে।

Better Gmail

Better Gmail এক্সটেনশনটি দিয়ে আপনি জিমেইলের যে সকল ফিচারগুলো ব্যবহার করতে চান না সেগুলোকে মুছে দিতে পারবেন, যেমন চ্যাট, এডস, ওয়েব সার্চ ইত্যাদি। এছাড়াও আপনি এটাচমেন্ট আইকন যোগ করে জিমেইলকে আপনার ডিফল্ট ইমেইল অ্যাপ বানিয়ে নিতে পারবেন, ডেক্সটপ নোটিফিকেশন দিতে পারবেন, Row হাইলাইটও করতে পারবেন। এক্সটেনশনটির আরো এডভান্স একটি সংষ্করণ Better Gmail 2 রয়েছে ফায়ারফক্সের জন্য।

Rapportive

Rapportive দিয়ে আপনি আপনার জিমেইলের Contacts এর তথ্যগুলো কাস্টমাইজেশন করতে পারবেন। যেমন কোনো Contacts এর ফেসবুক, টুইটার, LinkedIn একাউন্টকে সিঙ্ক করে নিয়ে আপনার ইনবক্সের পাশেই ঝুলিয়ে রাখতে পারবেন। যাতে দরকারের সময় উক্ত Contacts এর বিস্তারিত তথ্য হাতের নাগালেই থাকে। এছাড়াও Contacts এর জন্য আপনার নিজের ব্যক্তিগত নোটস দিয়ে তাদেরকে চিহ্নিত করে রাখতে পারবেন। এক্সটেনশনটি ফায়ারফক্স, সাফারি এবং মেইলপ্লেনের জন্যেও রয়েছে।

Meeting Scheduler for Gmail

Meeting Scheduler for Gmail এর নাম দেখেই বুঝতে পারছেন এই এক্সটেনশটির কাজ কি। এর মাধ্যমে আপনি আপনার অফিসের মিটিংকে ভালোমতো শিডিউল করে নিতে পারবেন। এগুলোর সবই আপনি আপনার ইনবক্স থেকেই করে নিতে পারবেন। এছাড়াও এই এক্সটেনশনটির মাধ্যমে মিটিংয়ে অংশগ্রহনকারীদের ইমেইল রিপ্লেগুলোকেও ম্যানেজ করতে পারবেন।

Google Mail Popup Unread Manager

এই এড অনটি আপনার জিমেইল এর unread ইমেইলগুলোকে ফায়ারফক্সের স্ট্যাটসবারে নিয়ে আসবে এবং সেখান থেকেই আপনি ইমেইলগুলোকে ম্যানেজ করতে পারবেন। এড-অনটির সাহায্যে আপনি ফায়ারফক্স স্ট্যাটাসবারেই ইমেইল প্রিভিউ করতে পারবেন, ইমেলকে read হিসেবে মার্ক করতে পারবেন, মেইল ডিলেট করতে পারবেন, স্প্যাম হিসেবে ইমেইলকে মার্ক করতে পারবেন এবং ইমেইলকে অন্য ফোল্ডারেও মুভ আউট করতে পারবেন।

Integrated Gmail

আপনি কখনো ভেবেছেন কি আপনার জিমেইল একাউন্ট থেকেই আপনি জিমেইল সহ অনান্য মেইল, গুগল ক্যালেন্ডার, গুগল রিডা সহ অনান্য অনলাইন মেইলকে একসাথে দেখতে পাবেন? হ্যাঁ! Integrated Gmail এড অনটি দিয়ে আপনি এই কাজটাই করতে পারবেন। ফায়ারফক্সে এই এডঅনটি যোগ করে নিলে আপনার জিমেইল ইনবক্সকে collapsible মেন্যুতে রূপান্তর করে ফেলতে পারবেন এবং সেখানে অনান্য গুগল টুলস্ বেং কাস্টম URL ও আপনি যোগ করে দিতে  পারবেন। এর মাধ্যমে আপনার প্রতিদিনের ব্যবহৃত সকল মেইল এবং অনলাইন টুলসকে জিমেইল থেকেই ম্যানেজ করতে পারবেন।

Gmail Watcher

Gmail Watcher এক্সটেনশনটি আপনাকে আপনার জিমেইল একাউন্টের মেইল চেক করার দায়িত্বটি পালন করবে। ব্রাউজারের উপরে এই এক্সটেনশটির মাধ্যমে নতুন কোনো ইমেইল আসলে সেটা পপআপ নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানিয়ে দেবে। এর সাহায্যে সবসময় জিমেইলে ব্রাউজিং করে থাকার দরকার হবে না। এছাড়াও টুলবারের আইকনে আপনি কতগুলো মেইল unread করে রেখেছেন সেটাও কাউন্টিং জানিয়ে দেবে এই এক্সটেনশনটি। অন্যদিকে পপআপ নোটিফিকেশনকে আপনি নতুন মেইল, লেবেলযুক্ত মেইল, আনরিড মেইল কিংবা সকল মেইল ইত্যাদি অপশনে কাস্টমাইজেশন করে নিতে পারবেন।

CloudMagic

CloudMagic হচ্ছে একটি সুপারচার্জড সার্চ ইঞ্জিন টুল যা আপনার জিমেইল একাউন্টের জন্য অনলাইন এবং অফলাইন দুটো মোডেই কাজ করবে। এটি আপনার জিমেইলের সকল মেসেজগুলোকে ইনডেক্সের মধ্যে নিয়ে এসে লোকাল ভাবে স্টোর করে রাখে যার মাধ্যমে আপনি দ্রুত মেইল খুঁজার কাজে টুলটি ব্যবহার করতে পারবেন। আর সার্চ রেজাল্টে ইমেইলের পাশাপাশি রিলেটেড ডকুমেন্টস, ক্যালেন্ডার ইভেন্টস এবং Contacts গুলোকেও এই টুলটি প্রদর্শিত করবে। এছাড়াও এটি একই সাথে মাল্টিপল জিমেইল, ক্যালেন্ডার এবং ডকুমেন্টস একাউন্টস সার্পোট করে। এটি ফায়ারফক্সের পাশাপাশি গুগল ক্রোমের জন্যেও রয়েছে।

Find Big Mail

Find Big Mail টুলটি আপনার জিমেইলের স্টোরকৃত ইমেইলগুলোর থেকে সাইজে বড় ইমেইলগুলোকে খুঁজে বের করতে আপনাকে সাহায্য করবে এবং দরকার না লাগলে আপনি সেগুলো মুছে দিয়ে আপনার জিমেইলের স্টোরেজ ফাঁকা রাখতে পারবেন। এখানে শুধুমাত্র আপনার ইমেইলটি এন্টার করুন আর টুলটি আপনার একাউন্টটি স্ক্যান করে নিয়ে নতুন ডিসপ্লে লেবেল আপনার সামনে উপস্থাপন করবে। এই লেবেলগুলোর থেকে আপনি বড় বড় সাইজের ইমেইলগুলোকে রিভিউ করে অপ্রয়োজনীয় মেইলগুলোকে মুছে দিতে পারবেন এবং জিমেইল কে ফাঁকা করতে পারবেন।

তো এই ছিলো জিমেইলকে আরো ভালো ভাবে ব্যবহার করার জন্য কিছু দরকারি টুলস। আশা করবো টুলসগুলো আপনাদের কাজে আসবে। টিউনটির সম্পর্কে কোনো সমস্যা বা আপনার কোনো প্রশ্ন থাকলে নিচের টিউমেন্ট বক্সে তা লিখতে পারেন, টিউনটি ভালো লাগলে উপরের জোস বাটনে ক্লিক করতে পারেন। আজ এ পর্যন্তই। আগামীতে অন্য কোনো নতুন টপিক নিয়ে আমি গেমওয়ালা চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনস এ। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar