ad720-90

পরিবর্তন আনছে হোয়াটসঅ্যাপও


ইতোমধ্যেই সহিংসতা সৃষ্টি করতে পারে এমন কনটেন্ট ব্যবস্থাপনায় নিজেদের নীতিমালা পরিবর্তনের কথা জানিয়েছে ফেইসবুক। এবার পরিবর্তনের কথা জানালো বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির অধীনস্থ হোয়াটসঅ্যাপও।

সংকেতায়িত মেসেজিং অ্যাপটির পক্ষ থেকে দেওয়া এক ব্লগ পোস্টে একসঙ্গে একাধিক চ্যাটিং থ্রেডে বার্তা পাঠানোর সক্ষমতা কীভাবে সীমাবদ্ধ করা হবে তা নিয়ে জানানো হয়। এর মাধ্যমে ভুয়া সংবাদ ও ভুল তথ্য ছড়ানোর গতি ধীর হবে বলে আশা প্রতিষ্ঠানটির। ভুল তথ্য ছড়ানোর মাধ্যমে সৃষ্ট সহিংসতায় প্রাণহানী নিয়ে সম্প্রতি ভারতে সমালোচনার মুখে পড়েছে হোয়াটসঅ্যাপ।

এর আগে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে একসঙ্গে আড়াইশ’ জনকে বার্তা পাঠাতে পারতেন, এখন তা সংখ্যাটা ২০-এ নামিয়ে আনা হয়েছে। আর ভারতের ক্ষেত্রে এ সংখ্যা পাঁচ পর্যন্ত সীমাবদ্ধ করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে মিডিয়াযুক্ত বার্তা পাঠানোর ক্ষেত্রে থাকা ‘কুইক ফরোয়ার্ড’ বাটনটি সরিয়ে ফেলা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট-এর প্রতিবেদনে।   

এই পরিবর্তনকে একটি ‘পরীক্ষা’ হিসেবে আখ্যা দিয়েছে প্রতিষ্ঠানটি। হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র প্রযুক্তি সাইট রিকোড-কে বলেন, “আমরা ভারতে সহিংসতা নিয়ে আতঙ্কিত আর এই সমস্যাগুলো সমাধানে আমরা বিভিন্ন পণ্যে একাধিক পরিবর্তন ঘোষণা করেছি।”   

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, হোয়াটসঅ্যাপ কর্মকর্তারা ভারতের নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ভারতে সম্প্রতি মেক্সিকোতে ব্যবহার করা সংবাদ যাচাই মডেল আনার পরিকল্পনা করছেন তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar