ad720-90

ইন্টারনেট স্যাটেলাইট সেবা দেবে ফেসবুক


লাস্টনিউজবিডি, ২১ জুলাই: নিজেদের স্যাটেলাইট পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ফেসবুক। এমনই এক তথ্য পাওয়া গেলো ফেসবুকের গোপন প্রকল্প থেকে। ফেডারেল কমিউনিকেশনস কমিশনের (এফসিসি) পাঠানো এক মেইলে এ তথ্য বেরিয়ে আসে।

আগামি বছরের শুরুর দিকেই কক্ষপথে সেই স্যাটেলাইট পাঠানো হতে পারে বলে জানানো হয়েছে। জানা গেছে, বিশ্বব্যাপী ইন্টারনেট পরিষেবার বাইরের এলাকা এবং আওতাধীন এলাকায় কার্যকরীভাবে ব্রডব্যান্ড সুবিধা দেওয়ার জন্য নতুন ডিভাইস প্রস্তুত করা হচ্ছে।

এর আগে ২০১৬ সালে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা নিজস্ব স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করছে। তবে এজন্য সময়ের প্রয়োজন। পরে এ ব্যাপারে এফসিসি’র কর্মকর্তা এবং আইনজীবীদের সঙ্গে আলোচনাও হয় ফেসবুক কর্তৃপক্ষের।

সেখানেই এক আইনজীবীর পরামর্শে, লো আর্থ অরবিট স্যাটেলাইট নির্মাণ করে তা পরিচালনার অনুমোদনের জন্য প্রকৌশল ও প্রযুক্তি এবং স্যাটেলাইট বিভাগের আন্তর্জাতিক ব্যুরো অফিসের সঙ্গে আলোচনা হয়।

চলতি বছরের এপ্রিলের শেষের দিকে ওই আইনজীবী দু’পক্ষের মধ্যে আবোরো আলোচনার ব্যবস্থা করেন। পরে ফেসবুকের আবেদন নথিভূক্ত করে এফসিসি।

বিশ্বব্যাপী মানুষজনের ইন্টারনেট ব্যবহার সহজলভ্য করে তোলার আগ্রহ প্রকাশ করা হয়েছে। এছাড়া যেসব এলাকায় ইন্টারনেট ব্যবহার করা বিলাসিতা এবং কোনো ক্ষেত্রে প্রায় অসম্ভব, সেসব জায়গায় ইন্টারনেট সহজলভ্য করে তুলতে চায় ফেসবুক।

লাস্টনিউজবিডি/এফএ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar