ad720-90

বৃহস্পতিতে অক্সিজেন এবং পানির সন্ধান পেলেন গবেষকরা


সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি! এবার সেখানেই পানির সন্ধান চালাচ্ছেন গবেষকরা। যদিও আমেরিকার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকরা দাবি করছেন, বৃহস্পতির ‘গ্রেট রেড স্পটে’ পানি রয়েছে। ‘গ্রেট রেড স্পটে’ ৩৫০ বছরের বেশি সময় ধরে একটি ঘূর্ণিঝড় চলছে। এই ঝড়ের উপরে থাকা মেঘেই জলের সন্ধান পেলেন নাসার বিজ্ঞানীরা।

অ্যাস্ট্রোফিজিসিস্ট (জ্যোতির্বস্তুবিদ) গর্ডন বিজোরকারের নেতৃত্বে মার্কিন আমেরিকার মেরিল্যান্ড থেকে টেলিস্কোপের মাধ্যমে দীর্ঘদিন ধরে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা। আর তাতে চোখ রেখে বিজ্ঞানীরা দিনের পর দিন বৃহস্পতির এই ‘গ্রেট রেড স্পট’ নিয়ে পরীক্ষা চালাচ্ছেন। আর তা চালানোর সময়ে এবং সেখানে তাপ বিকিরণ খোঁজার সময় হঠাৎ টেলিস্কোপে পানির কণার তরঙ্গদৈর্ঘ্যের সন্ধান পান বিজ্ঞানীরা। পানির সঙ্গে কার্বন মনো-অক্সাইডের সন্ধান পাওয়া গিয়েছে। এই থেকে ধারণা করা হচ্ছে, বৃহস্পতিতে সূর্যের থেকে দুই থেকে নয় গুণ বেশি অক্সিজেন রয়েছে। যদিও এই নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলেই জানাচ্ছেন গবেষকরা।

প্রসঙ্গত দীর্ঘদিন ধরেই বৃহস্পতি গ্রহে পানি রয়েছে বলে জানাচ্ছিলেন গবেষকরা। এবার কিছু প্রমাণ এল বিজ্ঞানীদের হাতে। গবেষকদের তরফে জানানো হয়েছে, বৃহস্পতির চারপাশে ঘুরতে থাকা একাধিক উপগ্রহে বরফের সন্ধান মিলেছে অনেক আগেই। তাই বৃহস্পতিতে থাকা জল ও কার্বন মনো-অক্সাইড সন্ধান পাওয়ার পরে বিজ্ঞানীরা জানাচ্ছেন, সেই গ্রহে অনেক অক্সিজেন রয়েছে। তাই সেখানে পানিও রয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar