ad720-90

গুগলের ২১-এ পা


প্রতিষ্ঠানের আসল প্রতিষ্ঠা বার্ষিকী নিয়ে এখনও সমালোচনা রয়েছে, এমনকি প্রতিষ্ঠানের পক্ষ থেকে যারা উত্তর দেওয়ার কাজ করেন তাদের মধ্যেও বিষয়টি নিয়ে দ্বিধা রয়েছে।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে গুগলের পক্ষ থেকে বলা হয়, “গুগল ইনকর্পোরেটেড যাত্রা শুরু করে ৪ সেপ্টেম্বর, কিন্তু এক দশকের বেশি সময় ধরে আমরা ২৭ সেপ্টেম্বর জন্মদিন পালন করে আসছি, অবশ্যই বার্ষিক ডুডল দিয়ে।”

প্রতিষ্ঠার সময় মেনলো পার্ক গ্যারেজে হাতেগোনা কয়েকজন কর্মী ছিল প্রতিষ্ঠানটির। বর্তমানে প্রায় ৬০টি দেশে হাজার হাজার কর্মী ও কার্যালয় রয়েছে গুগলের– খবর আইএএনএস-এর।

ব্লগ পোস্টে আরও বলা হয়, “গুগল এখন অ্যালফাবেট-এর অংশ, আমাদের মূল প্রতিষ্ঠান তৈরি হয়েছে ২০১৫ সালে।”

সুন্দার পিচাইয়ের নেতৃত্বে ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে সার্চ ইঞ্জিন ও ইউটিউবের আয় ২৬ শতাংশ বেড়ে ২৩৩০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এর পাশাপাশি দ্বিতীয় প্রান্তিকে গুগলের বিজ্ঞাপন ব্যবসায় আয় বেড়েছে ২৩ শতাংশ। জুনের ৩০ তারিখ শেষ হওয়া এই প্রান্তিকে বিজ্ঞাপন খাত থেকে ২৬২৪ কোটি মার্কিন ডলার আয়ের হিসাব দিয়েছে অ্যালফাবেট। এর থেকে প্রতিষ্ঠানের লাভ হয়েছে ৩২০ কোটি ডলার।

“আমরা এখনও প্রযুক্তিগুলোকে সামনে এগিয়ে নিচ্ছি, বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। আর আমরা এখনও সবার জন্য পণ্য বানাতে সর্বপ্রথম গ্রাহকের প্রতি নিবেদিত।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar