ad720-90

পাঁচ বিলিয়ন ডলার হতে পারে গুগলের জরিমানা


বুধবার ঘোষণা হতে যাওয়া এই জরিমানার মাধ্যমে স্মার্টফোন নির্মাতা আর টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মার্কিন ওয়েব জায়ান্টটির চুক্তি নিয়ে চলমান মামলার ইতি টানা হবে। সম্ভাব্য জরিমানার বিষয়ে জানাতে মঙ্গলবার গুগল প্রধান নির্বাহী সুন্দার পিচাই-কে ফোন করেছেন ইইউ কমপিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টেগার। 

২০১৭ সালে গুগলের শপিং-সার্চ সেবা নিয়ে এক তদন্তের জের ধরে ইউরোপিয়ান কমিশন ২৪০ কোটি ইউরো জরিমানা করেছিল। এবার নতুন এই জরিমানা ঘোষণা করা হলে তা আগের রেকর্ড ছাড়াবে।

অ্যান্ড্রয়েড অ্যাপবিষয়ক এই মামলায় জরিমানার নিয়ে গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেট আর কমিশন কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

কোনো প্রতিষ্ঠানকে জরিমানার ক্ষেত্রে যে অঞ্চলে তদন্ত হচ্ছে সে অঞ্চলে ওই প্রতিষ্ঠানের আয়ের উপর ভিত্তি করে অংক নির্ধারণ করা হয়, আর এই অংক প্রতিষ্ঠানের বৈশ্বিক বার্ষিক আয়ের ১০ শতাংশের বেশি হতে পারে না। গবেষণা প্রতিষ্ঠান পিভোটাল রিসার্চ-এর হিসেবে ২০১৭ সালে ইউরোপে ডিজিটাল বিজ্ঞাপন প্রচারণা খাতে গুগলের আয় ছিল প্রায় ২৫০০ কোটি ইউরো। 

বিশ্বে স্মার্টফোনের মালিকদের মধ্যে প্রায় ৮০ শতাংশই অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস ব্যবহার করেন। এই জরিমানা করার পর ফোন নির্মাতারা অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টলের জন্য গুগল অধীনস্থ নয় এমন অ্যাপ বাছাই করতে পারবে।

প্লে অ্যাপ স্টোর-এর জন্য নিবন্ধনের সময় গুগলের সার্চ, ব্রাউজার আর অন্যান্য সেবার অ্যাপ রাখতে অ্যান্ড্রয়েড ফোন নির্মাতাদের সঙ্গে গুগলের চুক্তি নিয়ে তদন্ত করছে ইইউ কর্মকর্তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar