ad720-90

ইউনিকর্নের ‘উদ্ভট’ ছবি নিয়ে মীমাংসায় মাস্ক


মীমাংসায় ঠিক কী বলা হয়েছে তা নির্দিষ্ট করে বলেননি এডওয়ার্ডস। তবে তিনি জানান, “সবাই এটি নিয়ে ভালো বোধ করবেন” এমন এক উপায়ে সমস্যাটির সমাধান করা হয়েছে।

একটি বৈদ্যুতিক গাড়িতে ইউনিকর্ন-এর পায়ুপথ থেকে বায়ুত্যাগের মাধ্যমে চার্জ দেওয়া হচ্ছে- ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে মাস্ক তার “পছন্দের” মগে এমন “অদ্ভুত এক চিত্রকল্পের” ছবি শেয়ার করেন। এই পোস্ট এডওয়ার্ডসের নজরে আসে। ২০১০ সালে এই ইউনিকর্ন ছবিযুক্ত মগ বানানো শুরু করা এডওয়ার্ডস আনন্দিত হন যখন জানতে পারেন মাস্ক তার কাজের ভক্ত। কিন্তু এডওয়ার্ডসের এক বন্ধু একটি টেসলা গাড়ি কিনে তাতে একইরকম একটি ইউনিকর্নের ছবি দেখার পরই ঝামেলার শুরু হয়।

চলতি বছর জুনে এডওয়ার্ডস কন্যা লিসা প্র্যাঙ্ক এক টুইটে মাস্ক-কে উদ্দেশ্য করে বলেন, “আমার বাবার শিল্প নকল করেছেন”। “আপনি নিজের পক্ষে এখন কী বলবেন?”- এমন প্রশ্ন  ছুঁড়ে দিয়ে ‘@elonmusk’ জুড়ে দেন তিনি। মাস্ক সরাসরি প্র্যাঙ্ককে জবাব দেন। আরেক টুইটার ব্যবহারকারী নিক জোভানোভিচ-কে নকশার কৃতিত্ব দিয়ে মাস্ক বলেন, “আপনার বাবা যদি চান আমরা তাহলে ওই শিল্পকর্ম সরিয়ে ওখানে অন্য কিছু দেবো।”

এ নিয়ে চলতি বছর জুনে মাস্ক এক সাংবাদিককে টুইট করে বলেন, “আমি ওই লোককে ইতোমধ্যে দুইবার অর্থ পরিশোধ করে চেয়েছি, এমনকি আমি যে জিনিস আমি চাইনি তার জন্যও।” আরেক টুইটের জবাবে তিনি বলেন, “শিল্পীদের সম্মানি পাওয়ার বিষয়টি আমি অবশ্যই চিন্তা করি। এটি না করা অন্যায্য হবে।”

প্র্যাঙ্ক-এর অভিযোগ, টেসলা তার বাবার “সৃজনশীল সম্পত্তি এক বছর করে কোনো কৃতিত্ব বা সম্মানী না দিয়েই ব্যবহার করছে”। “শিল্পীরা তাদের কাজের জন্য সম্মানী পাওয়ার অধিকার রাখেন”- মাস্ক এমনটা মনে করেন কিনা তা জিজ্ঞাসা করে তার কাছে বাবার আইনজীবীর এক চিঠি পাঠান তিনি।

সে সময় এই ঘটনাকে “অনেকটা আজেবাজে” বলে আখ্যা দিয়েছেন মাস্ক। তিনি বলেন, “এই দৃষ্টি আকর্ষণের ফলে তার মগ বিক্রি বেড়ে যাওয়ায়” এডওয়ার্ডসের বরং খুশিই হওয়া উচিৎ।”

ওই সময়ে এডওয়ার্ডস বলেন, “আমি মাস্কের সুনজরে থাকতে চাই। তিনি সত্যিই অনেক মজার মানুষ। কিন্তু তিনিও কপিরাইট আইনের উর্ধ্বে নন।” টেসলার মাধ্যমে নিজের নকশা প্রচারণা পাওয়ার বিষয়টিতে খুশি হওয়া এডওয়ার্ডস বলেন, তিনি অনেক টাকা চান না কিন্তু “পর্যাপ্ত” সম্মানী চান।

এ ঘটনার প্রায় এক মাস পর মাস্ক টুইটারে জানান, এই বিবাদ মিটে গিয়েছে। এর সঙ্গে এডওয়ার্ডস-এর বিবৃতিও জুড়ে দেন তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar