ad720-90

স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেটার ও দুটি বিশেষায়িত ল্যাব উদ্বোধন


Thursday, 26th July , 2018, 07:50 pm,BDST

Print Friendly, PDF & Email


প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ আজ ২৬ জুলাই ২০১৮ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক আইসিটি টাওয়ারে স্থাপিত স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেটার ও দুটি ল্যাব উদ্বোধন করেন। এগুলো হচ্ছে :

• বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের সফটওয়্যারের কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টার,
• ২০২১ এর মধ্যে ১০০০ উদ্ভাবনী পণ্য /সেবা সৃষ্টির উদ্দেশ্যে স্টার্টআপদের জন্য সরকারের প্রথম অ্যাকসেলেরেটর
• কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম ল্যাব (BD-CIRT LAB)

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুনেয়া আজিজ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগন।

(১) বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক মানের সফটওয়্যারের কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টার
সফটওয়্যারের কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টার স্থাপনের মাধ্যমে দেশের সরকারী পর্যায়ে উন্নয়ন/ ক্রয়কৃত সফটওয়্যার, মোবাইল এ্যাপস, কম্পিউটার হার্ডওয়্যার ইত্যাদির মান পরীক্ষা করার সুযোগ সৃষ্টি হয়েছে। এ সেন্টারে সফটওয়্যার ও হার্ডওয়্যার পরীক্ষা করার জন্য আন্তর্জাতিক মানের টেস্টিং সফটওয়্যার রয়েছে। ইতোমধ্যে এ সেন্টারের মাধ্যমে ৩টি প্রতিষ্ঠানের সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং সফলভাবে সম্পন্ন করা হয়েছে।

বর্তমানে আরও ৪টি প্রতিষ্ঠানের সফটওয়্যার টেস্টিং চলমান রয়েছে। এ সেন্টারে সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং এর বিভিন্ন বিষয়ে আন্তর্জাতিক সার্টিফিকেটধারী ১২ জন অভিজ্ঞ কর্মকর্তা কাজ করছেন। সফটওয়্যারের কোয়ালিটি টেস্টিং ও সার্টিফিকেশন সেন্টারটি আন্তর্জাতিক মান Test Maturity Model Integration (TMMi) Level-3 সার্টিফিকেশনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। ভবিষ্যতে এ সেন্টারের মাধ্যমে বেসরকারী প্রতিষ্ঠানের সফটওয়্যারের মান পরীক্ষাকরণেরও পরিকল্পনা রয়েছে। দেশের সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং এর ক্ষেত্রে দক্ষ মানব সম্পদ উন্নয়নে এ সেন্টারে শীঘ্রই খ্যাতীমান আন্তর্জাতিক প্রতিষ্ঠান International Software Quality Testing Board এর সার্টিফিকেশন প্রোগ্রাম চালু করা হবে।

(২) ২০২১ এর মধ্যে ১০০০ উদ্ভাবনী পণ্য /সেবা সৃষ্টির উদ্দেশ্যে স্টার্টআপদের জন্য সরকারের প্রথম অ্যাকসেলেরেটরস্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া প্রকল্প এই অ্যাকসেলেরেটর বাস্তবায়ন করেছে, যা ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের ১৫ তলায় অবস্থিত। এই অ্যাকসেলেরেটর কো-ওয়ার্কিং স্পেস, মেন্টরিং, ভিডিও কনফারেন্স, নেটওয়ার্কিং অ্যান্ড হোস্ট পিচিং সেশনস, বুট ক্যাম্পের ব্যবস্থা করবে। স্টার্টআপরা দেশ-বিদেশের বিনিয়োগকারী ও পার্টনারদের সঙ্গে মির্টিং করার জন্য এখানকার বিশ্বমানের কনফারেন্স রুম ব্যবহার করতে পারবেন। টেকনিক্যাল বিষয়ে স্টার্টআপদের সহযোগিতা ও সেবা দেওয়ার জন্য এই বিষয়ক বিশেষজ্ঞ দল থাকবেন। যাদের কাছ থেকে সার্বক্ষণিক নানা রকম সহযোগিতা পাওয়া যাবে। এছাড়া বিজনেস ডেভেলপমেন্ট সাপোর্ট, লিগ্যাল ও ইন্টেলেকচুয়াল প্রপার্টি সাপোর্ট দেয়া হচ্ছে।

এখানকার ইলিপটিক্যাল অডিটোরিয়ামে পিচিং সেশনস, অনলাইন ভিডিও প্রশিক্ষণসহ বিভিন্ন সেশন করতে পারবে। গবেষণা ও উন্নয়ন ল্যাবে ( আর অ্যান্ড ডি) স্টার্টআপরা তাদের পণ্য বা সেবার পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন। নিদির্ষ্ট সময়ের জন্য নির্বাচিত স্টার্টআপদের অফিস স্পেস দিবে স্টার্টআপ জোন। স্থানীয় ও বৈশ্বিক (গ্লোবাল) সদস্যদের সমন্বয়ে স্টার্টআপ সার্কেলের এই ফ্ল্যাগশিপের নিচে নানা রকম অনুষ্ঠান, কর্মসূচি হবে। স্টার্টআপ বাংলাদেশের এই প্ল্যাটফর্মে ৩০ সদস্যের বেশি আছেন যারা বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

(৩) কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম ল্যাব (BD-CIRT LAB)
ল্যাবটি প্রাথমিক ভাবে বিসিসি’র কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম এর জন্য জাতীয় ডাটা সেন্টারে সাইবার আক্রমন রোধ ও প্রতিকারে সহায়ক হবে। এছাড়াও ল্যাবটির মাধ্যমে কোন সাইবার ইন্সিডেন্ট ঘটিত হবার পর response হিসাবে ইন্সিডেন্ট হ্যান্ডলিং ইউনিট কে জব্দক্রিত ডিজিটাল আলামত সমূহের ক্ষেত্রে ফরেনসিক পরীক্ষা করা সম্ভব হবে। স্থাপিত ল্যাবটিতে ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোনসহ নেটওয়ার্ক এনালাইসিস করার অত্যাধুনিক সফটওয়্যার ও যন্ত্রপাতি রয়েছে, যা দেশে সংগঠিত সাইবার অপরাধ ও অপরাধী সনাক্তকরনে সক্ষমতা বাড়াবে। দেশে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর বাইরে স্থাপিত এটিই প্রথম কোনো ডিজিটাল ফরেনসিক ল্যাব।

লাস্টনিউজবিডি/এফএ

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar