ad720-90

বয়স বাড়িয়ে দেয় যে খাবারগুলো


কিছু খাবার আছে যা খেলে দ্রুত আপনার বয়স বাড়িয়ে দিবে। আপনাকে বয়স্ক লাগতে পারে। আসুন চিনে নিই এমন কিছু খাবার যা আপনার চেহারায় অকালে বার্ধক্যের ছাপ ফেলতে ভূমিকা রাখে।

মিষ্টিঃ অতিরিক্ত মিষ্টি খেলে শরীরের ভিতরে গ্লাইসেশন শুরু হয়। আপনার শরীর যে পরিমাণে মিষ্টি হজম বা প্রক্রিয়াজাত করতে পারে, তার থেকে বেশি মাত্রায় মিষ্টি খেলে, বাড়তি মিষ্টি প্রোটিনের সঙ্গে মিলে অ্যাডভান্সড গ্লাইসেশন এন্ড প্রডাক্ট তৈরি করে। দীর্ঘদিন ধরে এমনটা চলতে থাকলে তার প্রভাব পড়ে আপনার চেহারায়।

কার্বোহাইড্রেটঃ অতিরিক্ত পরিমাণে কার্বোহাইড্রেট ত্বকের কোলাজেন এবং ফাইবার ইলাস্টিসিটি নষ্ট করে দেয়। ফলে ত্বকে বার্ধক্যের ছাপ খুব তাড়াতাড়ি পড়ে যায়।

অতিরিক্ত লবনঃ খাবারে অতিরিক্ত লবন খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। কাঁচা লবন বা অতিরিক্ত লবন খেলে শরীরে পানি জমতে থাকে। দেখতে ফোলা ফোলা লাগে।

লাল মাংসঃ রসনাবিলাসে লাল মাংসের একটা আলাদা কদর আছে তা অস্বীকার করার সুযোগ নেই। কিন্তু অতিরিক্ত লাল মাংস শরীরে ফ্রি র‌্যাডিকলস-এর মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ত্বক স্বাভাবিকভাবে কোলাজেন তৈরি করতে পারে না এবং ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে থাকে।

ক্যাফেইনঃ অতিরিক্ত ক্যাফেন শরীরের স্বাভাবিক ময়শ্চার নষ্ট করে দেয়। ত্বক শুষ্ক হয়ে যায়, দেখতে মলিন ও বয়স্ক লাগে। তাই চা, কফি খেতে হবে, তবে অতিরিক্ত নয়।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar