ad720-90

পাসপোর্ট ও আইডি’র দেড়শ কোটি চিপ বিক্রির মাইলফলক


Tuesday, 17th July , 2018, 09:27 pm,BDST

Print Friendly, PDF & Email


লাস্টনিউজবিডি, ১৭ জুলাই: সারাবিশ্বে পাসপোর্ট ও আইডি নিরাপত্তায় উন্নততর চিপ প্রযুক্তির ব্যবহার ক্রমেই বাড়ছে। কেননা যাত্রার পর থেকে এ পর্যন্ত দেঁড়শ কোটি চিপ বিক্রি করেছে জার্মানির বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফিনিয়ন টেকনোলজিস এজি।

পাসপোর্টসহ বিভিন্ন সরকারি ইলেক্ট্রনিক আইডি-ডকুমেন্টের বর্তমান ও ভবিষ্যতের নিরাপত্তায় টেকসই সমাধান দেয় ইনফিনিয়ন। এ প্রযুক্তি জটিল ডিজিটাল নিরাপত্তা বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এর এনক্রিপটেড ডাটা প্রবাহ এবং নিজস্ব যাচাইগুণ সম্পন্ন ডুয়াল সিপিউ কোর। এমনকি আক্রমনকারীরা ডাটা সিগনাল পেলেও তা ব্যবহারের অনুপযুক্ত এবং এনক্রিপটেড দেখতে পাবে। দীর্ঘমেয়াদী এবং উচ্চ ডাটা নিরাপত্তা দরকারি অ্যাপ্লিকেশনের জন্য ইন্টিগ্রিটি গার্ড তৈরি করা হয়েছে।

ইনফিনিয়ন টেকনোলজিস’র চিপ কার্ড অ্যান্ড সিকিউরিটি বিভাগের প্রেসিডেন্ট থমাস রসটেক বলেন, “বিশ্বের অন্যতম অ্যাডভান্সড প্রযুক্তি ইন্টিগ্রিটি গার্ডের মাধ্যমে আমরা অপ্রতিদ্ব›দ্বী নিরাপত্তা সমাধান দেই। ইন্টিগ্রিটি গার্ড প্রযুক্তি নিয়ে আমরা গর্বিত। চিপভিত্তিক নিরাপত্তায় আমরা একটি মানদন্ড দাড় করেছি।

দুই স্তরবিশিষ্ট ডিএনএ অনুপ্রাণিত নিরাপত্তা প্রযুক্তি
সচল সেলের মধ্যে তথ্য প্রক্রিয়াকরণ এবং মজুদ দ্বারা ইন্টিগ্রিটি গার্ড অনুপ্রাণিত। এ উদ্ভাবনের কারিগরি দিকগুলো শক্তিশালী ডিজিটাল মেকানিজমসহ নিয়ন্ত্রকগুলোকে তৈরি করে। এটি রক্ষিত ডাটা এবং মনিটর নিরাপত্তা ব্যবস্থাকে সুরক্ষা দেয়। ইন্টিগ্রিটি গার্ডের মাধ্যমে নিয়ন্ত্রকগুলো স্বতন্ত্রভাবে নিরাপত্তা ঝুঁকিগুলোর বিরুদ্ধে লড়ে এবং সেগুলো দূর করে। নিজস্ব যাচাই নকশা থাকা ডাবল সিপিইউটি ধারাবাহিকভাবে সব অপারেশনের নিরাপত্তা যাচাই করে। সব মিলিয়ে এ প্রযুক্তি সমন্বিত নিরাপত্তা বলেই এর নাম দেয়া হয়েছে ইন্টিগ্রিটি গার্ড।

এখন পর্যন্ত প্রথম
উভয় সিপিইউ‘র সম্পূর্ণরুপে হার্ডওয়্যার-এনক্রিপ্টেড করা আলগরিদম ব্যবহার করে।
ইন্টিগ্রিটি গার্ডের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো সম্পূর্ণ ডেটার বিস্তৃত এনক্রিপশন এবং চিপস এর উপর থেকে প্লেইন টেক্সটকে বিরত রাখা। বাণিজ্যিক নিরাপত্তা কন্ট্রোলারের ইতিহাসে এটি প্রথমবারের মতো যে হার্ডওয়্যার-এনক্রিপ্ট করা আলগরিদমগুলো বিভিন্ন ডায়নামিকের সাহায্যে পরিপূর্ণভাবে সিপিইউ ব্যবহার করে। এটি শুধুমাত্র সম্ভব হয়েছে ইনফিনিওনের কারণে। সত্যিকারের এনক্রিপ্টেড অপারেশনগুলো ইন্টিগ্রেশনকে সহজতর করে তুলছে, যার ফলে স্ক্রাচ থেকে সিপিইউগুলো বাস্তবায়িত হচ্ছে।

অনন্য আবিষ্কারের জন্য পুরস্কার
ডিজিটাল নিরাপত্তা প্রযুক্তির অভিনব এই আবিষ্কারের জন্য জার্মানির ইন্ড্রাষ্ট্রিয়াল অ্যাওয়ার্ড পেয়েছে ইনফিনিয়ন-এর ইন্টিগ্রিটি গার্ড। ইনফিনিয়নের নিরাপত্তার চিপসের কমন ক্রাইটেরিয়া ব্যবহার করে কঠোর মূল্যায়ন এবং নিরাপত্তা চিপসের জন্য আন্তর্জাতিকভাবে এর মান স্বীকৃত। ২০টির বেশি কমন ক্রাইটেরিয়ার ইএলএ ৬ প্লাস সার্টিফিকেটস, রক্ষণাবেক্ষণ সার্টিফিকেট ও নিরাপত্তার জন্য ইন্টিগ্রিটি গার্ড এসব অর্জন করেছে। নিরাপত্তা নিয়ন্ত্রণ ছাড়াও ঊগঠঈড় এর পেমেন্ট কার্ডের জন্যও নিরাপত্তা প্রদান করছে।

এসডিডব্লিউ ২০১৮ তে ইনফিনিয়ন
এসডিডব্লিউ ২০১৮ (লন্ডন, যুক্তরাষ্ট্রে ২৫ থেকে ২৭ জুন ২০১৮) বাণিজ্য মেলাতে ভবিষ্যত ই-গভর্নমেন্ট ডকুমেন্ট ঔ২৬ এর জন্য রাষ্ট্রীয় অত্যাধুনিক নিরাপত্তা প্রযুক্তি উপস্থাপন করেছে। ‘পোস্ট-কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফি: আইডিডকুমেন্টের জন্য চ্যালেঞ্জ এবং সুযোগ’ এর ওপর টমাস পোপেলমেন তার বক্তৃতায় সর্বশেষ ফলাফল উপস্থাপন করেন। বাণিজ্য মেলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন www.sdwexpo.com এই ঠিকানায়।

লাস্টনিউজবিডি/এফএ

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar